Friday, January 24, 2014

Growing Strawberry to Earn Money | স্ট্রবেরি চাষে ব্যবসা

Growing Strawberry to Earn Money
The garden Strawberry Fragaria × ananassa) is a widely grown hybrid species of the genus Fragaria (collectively known as the strawberries). It is cultivated worldwide for its fruit. The fruit (which is not a botanical berry, but an aggregate accessory fruit) is widely appreciated for its characteristic aroma, bright red color, juicy texture, and sweetness. It is consumed in large quantities, either fresh or in such prepared foods as preserves, fruit juice, pies, ice creams, milkshakes, and chocolates. Artificial strawberry aroma is also widely used in many industrial food products.
The garden Strawberry was first bred in Brittany, France, in the 1750s via a cross of Fragaria virginiana from eastern North America and Fragaria chiloensis, which was brought from Chile by Amédée-François Frézier in 1714. Cultivars of Fragaria × ananassa have replaced, in commercial production, the woodland strawberry (Fragaria vesca), which was the first strawberry species cultivated in the early 17th century.


Technically, the Strawberry is an aggregate accessory fruit, meaning that the fleshy part is derived not from the plant's ovaries but from the receptacle that holds the ovaries. Each apparent "seed" (achene) on the outside of the fruit is actually one of the ovaries of the flower, with a seed inside it.





বানিজ্যিক স্ট্রবেরি চাষ:





স্ট্রবেরী হল এক ধরণের ফ্র্যাগারিয়া (Fragaria) জাতীয় উদ্ভিদ এবং সারা বিশ্বে এটি ফল হিসেবে চাষ করা হয়। স্ট্রবেরী একটি অত্যন্ত রসালো ও সুস্বাদু ফল। গন্ধ, বর্ণ ও স্বাদে আকর্ষণীয় এই ফল, ফলের রস, জ্যাম, আইস ক্রীম, মিল্ক শেক এবং আরও অনেক খাদ্য তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। শিল্পায়িত খাদ্য তৈরিতে স্ট্রবেরীর সুগন্ধ ব্যবহৃত হয়। ১৭৪০ খ্রিস্টাব্দে ফ্রান্সের ব্রিটানি অঞ্চলে সর্বপ্রথম স্ট্রবেরীর চাষ করা হয়। এটি পরবর্তীতে চিলি, আর্জেন্টিনা এবং কালক্রমে অন্যান্য স্থানে ছড়িয়ে পড়ে।



স্ট্রবেরি চাষে উপযুক্ত মাটি ও আবহাওয়া

Growing Strawberry to Earn Moneyঅধ্যাপক ড. এম. মনজুর হোসেন গত ৩ বছর ধরে রাজশাহী মহানগীর পদ্মা আবাসিক এলাকার ভদ্রায় আকাফুজি নার্সারীতে এটি সফলভাবে চাষ করে আসছেন। এ বছর তিনি বাংলাদেশ স্ট্রবেরী এ্যাসোসিয়েশনের মাধ্যমে দেশের বিভিন্ন জেলায় চারা সরবরাহ করছেন। অধ্যাপক মনজুর আরও বলেছেন, বাংলাদেশের সব এলাকার সব মাটিতেই স্ট্রবেরী চাষ সম্ভব বলে প্রমাণিত হয়েছে। তবে বেলে দো-আঁশ মাটি সর্বোত্তম। উজ্জ্বল সূর্যালোকিত খোলামেলা ও পানি নিষ্কাশনের ব্যবস্থাযুক্ত জমি নির্বাচন করতে হবে। মাটির অম্লতা বা ক্ষারতা হতে হবে ৬.০ থেকে ৬.৫-এর মধ্যে। এজন্য স্ট্রবেরী চাষের আগে মাটির অম্লতা বা ক্ষারতা এবং পুষ্টিমাত্রা পরীক্ষা করে সে অনুযায়ী চাষ করলে ভাল ফল পাওয়া যায়। উঁচু মান ও ফলন পাওয়ার জন্য দিনের তাপমাত্রা ২০-২৬ ডিগ্রী সে. এবং রাতের তাপমাত্রা ১২-১৬ডিগ্রী সে. হলে ভাল হয়। দিনে কমপক্ষে ৮ ঘন্টা সূর্যালোকের উপস্থিতি স্ট্রবেরীর বৃদ্ধির জন্য সবচেয়ে ভাল। দিনের দৈর্ঘ্য ১৪ ঘন্টার কম হলে স্ট্রবেরীর ফুল আসতে শুরু করে। তাপমাত্রা ৩৮ডিগ্রী সে. এর বেশি হলে স্ট্রবেরীর গাছ মারা যায়।

চারা তৈরি:

স্ট্রবেরির চারা এখনও তেমন সহজে পাওয়া যায় না। বিশেষ করে কাঙ্ক্ষিত চারা অবশ্যই বিশ্বস্ত কোনো নার্সারি থেকে সংগ্রহ করা দরকার। স্ট্রবেরি গাছগুলো গুল্ম ও লতা জাতীয় গাছ বলে গাছের গোড়া থেকে বেশ কিছু লম্বা লম্বা লতা মাটির উপর দিয়ে লতিয়ে যায়। মাটির সংস্পর্শে লতার গিট থেকে শিকড় গজায়। শিকড়যুক্ত গিট কেটে নিয়ে মাটিতে পুতে দিলে নতুন চারা তৈরি হবে। অর্ধেক মাটি অর্ধেক গোবর সার মিশিয়ে পলিব্যাগে ভরে একটি করে শিকড়যুক্ত গিটসহ লতা পুঁতে দিতে হয়। এক্ষেত্রে একটি গাছ থেকে ১৮-২০ টি চারা তৈরি করা সম্ভব।



জমি তৈরি:

জমি ভালভাবে চাষ করে পরিষ্কার পরিচ্ছন্ন করে অন্তত ৩০ সেন্টিমিটার গভীর করে জমি চাষ দিতে হবে। যেহেতু স্ট্রবেরি গাছের শিকড় মাটির উপর দিকে থাকে সেজন্য মাটি ঝুর-ঝুরা করে নির্ধারিত মাত্রায় সার মাটিতে ভালোভাবে মিশিয়ে দিতে হবে।



চারা রোপণ:

স্ট্রবেরির চারা মধ্য-অক্টোবর থেকে মধ্য-ডিসেম্বর পর্যন্ত রোপণ করা যায়। তবে নভেম্বর মাস স্ট্রবেরি চারা রোপণের জন্য সবচে ভাল। জমি তৈরির পর লাইন থেকে লাইনের দূরত্ব হবে ৫০ সেন্টিমিটার ও প্রতি সারিতে ৩০ সেন্টিমিটার দূরে দূরে স্ট্রবেরির চারা লাগাতে হয়। বৃষ্টি হলে ক্ষেত থেকে অতিরিক্ত পানি সরিয়ে দিতে হবে না হলে গাছ পঁচে যাবে।


অন্যান্য যত্ন:

স্ট্রবেরি গাছে ফুল ধরাতে চাইলে বিশেষ যত্ন নিতে হবে। গাছ লাগানোর পর তার গোড়া থেকে প্রচুর রানার বা কচুর লতির মতো লতা বের হতে থাকে। এগুলো জমি ঢেকে ফেলে। এতে ফলন ভাল হয় না। এসব লতা যাতে কম বের হয় সেজন্য গাছের গোড়ায় খড় বা পলিথিন বিছিয়ে দিতে হয়। পলিথিন সিট ৩০ সেন্টিমিটার পর গোলাকার ছিদ্র করে স্ট্রবেরি গাছের ঝোপকে মুঠো করে ঢুকিয়ে দিতে হয়। বেশি ফলন ও তাড়াতাড়ি ফল পেতে হরমোন গাছ পাতায় স্প্রে করা যেতে পারে।



ফল সংগ্রহ ও বিক্রয়:

Growing Strawberry to Earn Moneyকাঁচা ফল যখন হলদে বা লালচে রঙের হতে শুরু করে তখন বুঝা যাবে ফল পাকা শুরু হয়েছে। ফল পুরো পাকলে লাল হয়ে যায়। তবে বিক্রির জন্য ফল পুরো লাল হওয়ার দরকার নেই। সেক্ষেত্রে ফলগুলো শক্ত থাকা অবস্থায় তুলতে হবে। আর ফল তুলতে হবে বোটা সমেত। পরে কাগজের প্যাকেটে করে বাজারজাত করতে হবে। ফল তোলার পর ১০-১২ দিন পর্যন্ত- ভালো থাকে। গড়ে প্রতি গাছে ১৫০-২০০ গ্রাম ফল ধরে। ফলটি এদেশে নতুন তাই ঝুঁকিও বেশি। তবুও মেধা ও বুদ্ধি প্রয়োগ করে স্ট্রবেরি চাষ একদিন লাভজনক ব্যবসায় পরিণত হবে সে কথা বলা যায়। এক প্রাথমিক হিসাবে দেখা গেছে যে ১ বিঘা জমিতে স্ট্রবেরী চাষ করলে খরচ হয় প্রায় দেড় লাখ টাকা এবং ছয় মাসে আয় হয় প্রায় ৪ লাখ টাকা। এক্ষেত্রে ১ বিঘা জমিতে প্রয়োজনীয় ৬ হাজার চারার মূল্য ধরা হয়েছে ১লাখ ২০হাজার টাকা এবং উৎপাদিত দেড় হাজার কেজি স্ট্রবেরীর প্রতি কেজির মূল্য ধরা হয়েছে ২৫০ থেকে ৩০০ টাকা। ঢাকার বিভিন্ন সুপার মার্কেটগুলোতে বিদেশ থেকে আমদানি হয়ে আসা স্ট্রবেরী পাওয়া যায় বর্তমানে যার প্রতি কেজির মূল্য ১ হাজার থেকে দেড় হাজার টাকা।







স্ট্রবেরি চাষ ও এ সংক্রান্ত বিষয়ে যাদের সাথে যোগাযোগ করতে পারেন:


স্ট্রবেরি চাষ বিষয়ে জানার জন্য:

  • ড. মন্জুর হোসেন,
    প্রফেসর,
    উদ্ভিদবিদ্যা বিভাগ,
    রাজশাহী বিশ্ববিদ্যালয়

স্ট্রবেরির চারা ও খাদ্যসামগ্রী এবং প্রশিক্ষন

  • প্যারাডাইস স্ট্রবেরি চাষ প্রকল্প,
    নজরুল ইসলাম শিশির,

    ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার চরহোসেনপুর

Related Link

Reference (2)

Photo Credits (2)



2 comments:

  1. Growing Strawberry, Growing Strawberry to Earn Money, Strawberry Farming, স্ট্রবেরি চাষ পদ্ধতি, স্ট্রবেরি চাষে ব্যবসা

    ReplyDelete
  2. The garden Strawberry was first bred in Brittany, France, in the 1750s via a cross of Fragaria virginiana from eastern North America and Fragaria chiloensis, which was brought from Chile by Amédée-François Frézier in 1714. Cultivars of Fragaria × ananassa have replaced, in commercial production, the woodland strawberry (Fragaria vesca), which was the first strawberry species cultivated in the early 17th century.

    ReplyDelete

Please don't spam. Spam comments are not approved